1. abusayedatnkh@gmail.com : Abu Sayed : Abu Sayed
  2. multicare.net@gmail.com : Banglar TV :
বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৩:৪২ অপরাহ্ন

চাকরির প্রস্তুতিতে আওয়ামী লীগের ‘কর্মজীবনের কর্মশালা’

প্রতিনিধি
  • প্রকাশিত: শনিবার, ৯ জানুয়ারী, ২০২১
  • ৭২ বার পড়া হয়েছে

চাকরির প্রস্তুতিতে আওয়ামী লীগের ‘কর্মজীবনের কর্মশালা’
দেশের তরুণদের কর্মজীবনের সুস্পষ্ট রূপরেখা তৈরির উদ্যোগ নিলো ক্ষমতাসীন আওয়ামী লীগ। ক্যারিয়ার গাইডলাইন দিতে শুরু হচ্ছে ‘কর্মজীবনের কর্মশালা’।
সংশ্লিষ্টরা জানিয়েছেন, আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক উপ-কমিটি এবং দলের গবেষণা সংস্থা- সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)-এর যৌথ উদ্যোগটি উদ্বোধন হচ্ছে আগামী ৯ জানুয়ারি।
শনিবার সকাল ১১টায়, আওয়ামী লীগের সভাপতির ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেবেন দলের সাধারণ সম্পাদক ও সরকারের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
এক বিজ্ঞপ্তিতে আওয়ামী লীগ বলছে, স্বৈরাচার ও উগ্রবাদীদের আগ্রাসনের কারণে স্বাধীনতার সুফল থেকে বঞ্চিত ছিল মানুষ। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার গঠনের পর বঙ্গবন্ধুর সোনার বাংলা গঠনে আবারও কাজ শুরু করেন।
ক্ষমতাসীন দল বলছে, ডিজিটাল রূপান্তরের মাধ্যমে উন্নত বিশ্বের সঙ্গে সমানতালে এগিয়ে চলছে এক নতুন বাংলাদেশ। কিন্তু এই উন্নয়নের ফলে সৃষ্ট সব সুযোগ সুবিধা এখনও নিতে পারছে না তরুণপ্রজন্ম।
এছাড়া দুর্ভাগ্যজনক হলেও সত্য, দেশের তরুণপ্রজন্ম নিজেদের একাডেমিক লেখাপড়া করলেও আধুনিক কর্মজীবন সম্পর্কে তাদের জানাশোনা কম। এমনকি আর্থিক কর্মজীবন সম্পর্কে সচেতন হতে কখনো কখনো একটি প্রজন্মের জীবনের মূল সময়টাই শেষ হয়ে যায়। মানুষ যখন বাস্তবতা বুঝে ফেলে, ততদিনে তার অনেক বয়স হয়ে যায়, তখন সবকিছু বুঝলেও আর কর্মের স্পৃহা থাকে না।
সংশ্লিষ্টরা মনে করেন, আমাদের তরুণ-তরুণীরা কর্মমুখী লেখাপড়ার ক্ষেত্রে অনেকক্ষেত্রেই পিছিয়ে আছে। লেখাপড়ার শুরুতে বা ছাত্রজীবন থেকে তারা কর্মজীবনমুখী লেখাপড়া করতে পারে না। তাই বর্তমান ও ভবিষ্যতের কর্মজগৎ সম্পর্কে ধারনা দিতে এবং সেই কর্মজগতে একজনের সম্ভাব্য পেশা নির্বাচনের ক্ষেত্রে আগাম ধারণা দেওয়া এবং সেই অনুসারে তরুণ-তরুণীদের নিজেকে তৈরি করতে সহযোগিতা করবে আওয়ামী লীগের উদ্যোগ ‘কর্মজীবনের কর্মশালা’।
এ বিষয়ে গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন-সিআরআই সমন্বয়ক প্রকৌশলী তন্ময় আহমেদ সময় নিজজকে বলেন, তরুণদের কর্মদক্ষতা ও কর্ম-পরিকল্পনা উন্নয়ন বিষয়ক এই কর্মসূচিতে অংশ নেওয়ার সুযোগটি দল-মত নির্বিশেষে সব তরুণ-তরুণীর জন্য উন্মুক্ত।
এই কর্মসূচির থেকে তরুণপ্রজন্ম যা পাবে:
সংশ্লিষ্টরা জানান, এই প্রশিক্ষণের মাধ্যমে প্রতিজন অংশগ্রহণকারী তার নিজের পেশাগত জীবনের ভবিষ্যৎ পরিকল্পনা তৈরি করতে পারবে। ক্যারিয়ার কাউন্সেলিংয়ের মাধ্যমে নিয়মিত নতুন নতুন পেশার সঙ্গে পরিচিত করানো হবে এবং সেসব পেশার বিষয়ে দক্ষতা অর্জনের গাইডলাইন দেওয়া হবে।
এই কর্মসূচির মাধ্যমে একজন ব্যক্তি নিজের শিক্ষাগত যোগ্যতা অনুসারে নিজের সবলতা-দুর্বলতার চিহ্নিত করতে শিখবে, যা তাদের ভবিষ্যৎ ক্যারিয়ার নির্ধারণে সাহায্য করবে। বিভিন্ন পেশা সম্পর্কে পর্যালোচনার পর কোনো ব্যক্তি নিজে কোন ধরনের পেশার জন্য উপযুক্ত সে ব্যাপারে একটা ধারণা পাবে।
কর্মসূচিতে অংশগ্রহণকারীরা আধুনিক কর্মক্ষেত্রের বিভিন্ন সেক্টর সম্পর্কে প্রাথমিক ধারণা লাভ করে নিজের পছন্দনীয় এবং নিজের জন্য স্যুইটেবল জব-সেক্টর নির্বাচন করার সিদ্ধান্ত নিজেই নিতে পারবে। শিক্ষাজীবন শেষ করার আগেই প্রতিটি তরুণ-তরুণী তাদের কর্মজীবনে প্রবেশের জন্য একটা পরিপূর্ণ ক্যারিয়ার প্ল্যান পাওয়া সম্ভব।
যেভাবে নিবন্ধন
‘কর্মজীবনের কর্মশালা’য় অংশ নিতে অনলাইনে নিবন্ধন শুরু হবে ৯ জানুয়ারি। career.albd.org এই ওয়েবসাইটে ৩০ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত রেজিস্ট্রেশন করা যাবে।
রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ শেষ হওয়ার পর ধাপে ধাপে অংশগ্রহণকারীদের মেসেজ, মেইল বা মোবাইলে ফোনের মাধ্যমে কনফার্মেশন জানিয়ে দেওয়া হবে।
রেজিস্ট্রেশনের পর পূর্ণ তথ্য প্রদান, নিজের শিক্ষাগত যোগ্যতা বা শিক্ষার ধরণ, কোনো বিশেষ ধরনের ক্যারিয়ারের প্রতি আগ্রহ প্রভৃতির বিষয়ের ওপর ভিত্তি করে ব্যাচ তৈরি করা হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও ব্যবহার বেআইনি

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট